ধোঁয়া ওঠা এক বাটি স্যুপ

খাবারদাবার

সান্ধ্য হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনী। সামনে পুরো শীতটা তো পড়েই রয়েছে। এ সময়টায় এক বাটি গরম-গরম স্যুপ চাঙা করে দেবে শরীর, মন। রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন

টম ইয়াম স্যুপ

উপকরণ: মুরগির স্টক ৪ কাপ, মুরগির সেদ্ধ করা ঝুরা মাংস আধা কাপ, চিংড়ি ৮ টুকরা (বাটারফ্লাই শেপ), মাখন ১ টেবিল চামচ (গলানো), থাই আদা ৫ স্লাইস, থাই রেড চিলি ২ টুকরা (থেঁতলানো), মাশরুম সিকি কাপ, পেঁয়াজ সিকি কাপ (কিউব কাট), সাদা গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, থাই চিলি পেস্ট ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, লেমন গ্রাস আন্দাজমতো, লেবু পাতা ও লবণ স্বাদমতো।

প্রণালি: হাঁড়িতে মাখন দিয়ে রসুন কুচি ভেজে নিন। চিংড়ি, ঝুরা মাংস, মাশরুম, কিউব করা পেঁয়াজ ও কিছুটা গোলমরিচ গুঁড়া দিয়ে নাড়াচাড়া করে মুরগির স্টক দিয়ে দিন। এরপর একে একে সব উপাদান দিন লেবুর রস, লেবু পাতা ও ধনেপাতা ছাড়া। হয়ে এলে নামানোর আগে লেবুর রস, লেবুপাতা ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন।

ক্রিম অব মাশরুম স্যুপ

উপকরণ: মাখন ১ টেবিল চামচের তিন ভাগের দুই ভাগ, মাশরুম আধা পাউন্ড (স্লাইস করা), গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, শুকনা পার্সলে ১ চা-চামচ, চিকেন স্টক ৩ কাপ, ডিমের কুসুম ২টি, ক্রিম আধা কাপ, পেঁয়াজ কুচি ২ চা-চামচ ও রসুন কুচি ১ চা-চামচ।

প্রণালি: হাঁড়িতে মাখন দিয়ে রসুন কুচি, পেঁয়াজ কুচি একটু ভেজে নিন। এবার এতে মাশরুম দিয়ে ভেজে নিন। কিছুটা গোলমরিচ গুঁড়া, লবণ, শুকনা পার্সলে দিয়ে একটু নাড়াচাড়া করে চিকেন স্টক দিয়ে দিন। কিছুক্ষণ অল্প আঁচে রান্না করুন।

ডিমের কুসুম ও ক্রিম একত্রে ফেটে নিন। স্যুপে ঢেলে দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

প্রন বিস্ক

উপকরণ: চিংড়ির মাথা ও খোসা ৫০০ গ্রাম, মুরগির স্টক দেড় লিটার, তেজপাতা ২টা, রসুন কোয়া ১টি, সাদা আস্ত গোলমরিচ ১ চা-চামচ, লেবুর খোসা ২ টুকরা, সি সল্ট ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ টি, রসুন ছেঁচা ১টা, স্মোকড প্যাপরিকা আধা চা-চামচ, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, চিনি আধা চা-চামচ, ক্রিম ১ কাপ, লবণ ও গোলমরিচ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, ময়দা দেড় টেবিল চামচ (আধা কাপ পানিতে গোলানো) ও তাজা পার্সলে কুচি পরিমাণমতো।

প্রণালি: একটা পাত্রে চিংড়ির মাথা ও খোসা, মুরগির স্টক, তেজপাতা, লবণ, লেবুর খোসা, আস্ত গোলমরিচ, রসুন কোয়া দিয়ে ঢেকে ঢিমে আঁচে ৩০ মিনিট সেদ্ধ করতে হবে। অন্য পাত্রে মাখন গলিয়ে পেঁয়াজ ও রসুন কুচি ভেজে পাপরিকা, টমেটো পেস্ট ও চিনি দিন। ভেজে নিয়ে এটা চিংড়ির স্টক দিন। ২০ মিনিট পর স্টকটা নামিয়ে ঠান্ডা করুন। এরপর এটা ব্লেন্ড করে ছেঁকে নিন। ছেঁকে নেওয়া স্টকটা চুলায় দিয়ে গরম করে ক্রিম দিয়ে নেড়ে ময়দার গোলা দিয়ে নেড়ে ঘন করে নিন। গোলমরিচ গুঁড়া ও পার্সলে কুচি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

থাই ভেজিটেবল তোফু স্যুপ

উপকরণ: মাশরুম ১২৫ গ্রাম, গ্যালাংগা বা থাই আদা ১ ইঞ্চি, দেশি আদা আধা ইঞ্চি, পেঁয়াজ ১টা ছোট (স্লাইস), লেমন গ্রাস পরিমাণমতো, পেরি পেরি মরিচ ২টা, গাজর কুচি ১টা, তোফু চারকোনা কাটা ২৫০ গ্রাম, সূর্যমুখী তেল ১ টেবিল চামচ, থাই লেবুর পাতা ২টা, থাই বেসিল পাতা কুচি সিকি কাপ, ধনেপাতা কুচি সিকি কাপ, পানি ৪ কাপ, সয়াসস আধা টেবিল চামচ, লবণ স্বাদমতো ও গোলমরিচ গুঁড়া পরিমাণমতো।

প্রণালি: দেশি ও থাই আদা একত্রে ছেঁচে নিতে হবে। এখন একটা পাত্রে পেঁয়াজ কুচি, মাশরুম, গাজর নিয়ে এতে পেরি পেরি মরিচ, লেবু পাতা, লেমন গ্রাস, ছেঁচে নেওয়া আদা ও গ্যালাংগা দিয়ে পানি দিতে হবে। ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে। গরম তেলে তোফু প্যান ফ্রাই করে নিতে হবে। তেলসহ তোফুটা স্যুপে দিতে হবে। গোলমরিচ গুঁড়া, সয়া সস, বেসিল, ধনেপাতা ও লবণ দিতে হবে। রাইস নুডলস দিয়ে সামান্য নেড়েচেড়ে নামিয়ে পরিবেশন করুন।

থিক চিকেন মাশরুম স্যুপ

উপকরণ: মুরগির স্টক ৬ কাপ, লেবুপাতা ৩ টি, কাঁচা মরিচ ৩-৪টি, মাশরুম আধা কাপ, চিংড়ি ১০-১২টি, মুরগির বুকের মাংস আধা কাপ, ডিমের কুসুম ৩টি, ভুট্টা ৩ টেবিল চামচ, চিনি ৫ চা-চামচ, ভিনেগার ৩ টেবিল চামচ, কেচআপ ৩ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ, লেমন গ্রাস পরিমাণমতো, থাই পাতা পরিমাণমতো, লেবুর রস ১ চা-চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি: মুরগির স্টক একটা সসপ্যানে নিন। চুলায় দিন, ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এবার লেবুপাতা, লেমন গ্রাস, মাশরুম, কাঁচা মরিচ ও মুরগির বুকের মাংস প্যানে দিন এবং কম আঁচে সিদ্ধ করুন। এই সময়ের মধ্যে ডিমের কুসুম ফেটে নিন। তারপর এতে ভুট্টা ভালোভাবে মিশিয়ে স্টকে চিনি, ভিনেগার, কেচআপ, সস আর লবণ দিয়ে ভালোভাবে নাড়ুন। এরপর স্টকের ৫-৬ টেবিল চামচ নিয়ে ডিমের মিশ্রণে যোগ করুন এবং ভালোভাবে মিশিয়ে নিন। এখন এক হাতে সু্যপ নাড়তে থাকুন আর অন্য হাত দিয়ে সাবধানে ডিমের মিশ্রণ সুপে দিন। সু্যপ ক্রমাগত নাড়তে থাকুন, যাতে করে ভালোভাবে মিশে যায়। এরপর চিংড়ি, লবণ, থাই পাতা দিয়ে নেড়ে মাছ সেদ্ধ হলে লেবুর রস ছড়িয়ে স্যুপ নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।