Doinik Bangla Khobor

কুমিল্লায় বিশ্ব হার্ট দিবস পালিত

কুমিল্লা প্রতিনিধি।।

সারা বিশ্বের মতো আজ ২৯ সেপ্টেম্বর দেশে পালিত হচ্ছে বিশ্ব হার্ট দিবস-২০২৪। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ইয়েস, ইউজ হার্ট ফর অ্যাকশন অর্থাৎ ‘হৃদয় দিয়ে হৃদরোগ প্রতিরোধের জন্য সক্রিয়ভাবে কাজ করতে হবে’।

‘হৃদয় দিয়ে কর্মোদ্যোগ গ্রহণ করুন’ এ স্লোগানে কুমিল্লায় বিশ্ব হার্ট দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষ্যে রিকশা র‌্যালি, আলোচনাসভা ও বিলবোর্ড উন্মোচন করা হয়েছে।

রবিবার (২৯ সেপ্টেম্বর২০২৪ খ্রিঃ) সকাল ৯টায় কুমিল্লা হার্ট কেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে নগরীর টাউন হল মাঠ থেকে একটি বর্ণাঢ্য রিকশা র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কুমিল্লা ক্লাবে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা হার্ট কেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা.তৃপ্তীশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন উপস্থিত কুমিল্লার জেলা প্রশাসক মোঃ আমিরুল কায়সার।

এসময় কুমিল্লা জেলা প্রশাসক বলেন, বিশ্ব হার্ট দিবস উপলক্ষে আজকের এই রিকশা র‍্যালির মাধ্যমে মানুষকে একটি চমৎকার বার্তা দেওয়া হয়েছে। রিকশা একটি বায়ুদূষণমুক্ত যানবাহন। আর,আমাদের উচিৎ সবসময় সচেতন থাকা, কারণ, হার্ট ভাল না থাকলে আমরা নিজেদের বাঁচাতে পারবো না। আর নিজেরা না বাঁচলে দেশ সামনে আগাবে না।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উপ-পরিচালক মিজামুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ড. সারওয়ার আলম, কুমিলা হার্ট কেয়ার ফাউন্ডেশনের মহাসচিব ড. গোলাম শাহজাহান,কুমিলা হার্ট কেয়ার ফাউন্ডেশনের সহ-সভাপতি ড.মল্লিকা বিশ্বাস প্রমুখ।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে যারা মারা যাচ্ছেন- তাদের মধ্যে ১৭ % ই হৃদরোগের সঙ্গে সম্পর্ক রয়েছে। বাংলাদেশে প্রতি পাঁচজন তরুণের একজন হৃদরোগের ঝুঁকির মধ্যে রয়েছে। বয়স, উচ্চ রক্তচাপের সমস্যা, উচ্চ কোলেস্টোরেলের মাত্রা, অতিরিক্ত মেদ,অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ হার্ট অ্যাটাকের জন্য দায়ী।