Doinik Bangla Khobor

বাউফলের মৃৎশিল্প পণ্য সারা দেশে পরিচিতি লাভ করেছে

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি :

পটুয়াখালী বাউফলের পালপাড়ার উৎপাদিত মৃৎশিল্প পণ্য গুণে ও মানে উন্নত হওয়ায় যাচ্ছে দেশের নামিদামি শোরুম ও শপিংমলে। দেশের দক্ষিণ উপকূলে ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা এ শিল্প এখন সারা দেশে পরিচিতি লাভ করেছে। তাদের তৈরি পণ্য বিক্রি হচ্ছে অনলাইন মার্কেটেও। দেশের গড়িয়ে পেরিয়ে এশিয়া, ইউরোপ, আফ্রিকার অর্ধশত দেশে রপ্তানি হচ্ছে মাটির তৈরি এসব পণ্য। স্বাধীনতা-পরবর্তী সময়ে মন্দা ভাব থাকলেও গত দুই দশকে পালদের ব্যবসায় সুবাতাস বইছে। ফলে দিন দিন সমৃদ্ধ হচ্ছে বাউফলের মৃৎশিল্প।

খোঁজ নিয়ে জানা যায়, বছরের বিশেষ বিশেষ দিনগুলোতে একসময় মাটির তৈরি পণ্যের চাহিদা থাকলেও প্রয়োজনের কথা চিন্তা করে এখন সারা বছরই এ পণ্য উৎপাদন হয়। এক সময় শুধু শোপিস ও ফুলের টব তৈরি করা হতো। বর্তমানে প্লেট, গøাস, বাটি, চায়ের কাপ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সাইজের বাটিসহ ডিনার সেট তৈরি হচ্ছে। গুণগত মান সম্পন্ন এবং নান্দনিক হওয়ায় এসব পণ্য উৎপাদন করে সারা দেশে তাক লাগিয়েছেন তারা।

বরুন মৃৎ শিল্পের স্বত্বাধিকারী বরুন পাল প্রতিনিধিকে বলেন, ১৯৮৪ সালে থেকে আমার এ কাজের অভিজ্ঞতা। আড়ংয়ের সাথে আমি দীর্ঘ ৪০ বছর যাবত কাজ করেছি, এখন আড়ংয়ের সাথে কাজ করি না। আমার নিজের পণ্য নিজেই দেশে-বিদেশে বিক্রি করতে পারি। গ্রামের ভেতরে আমি গরিব-মধ্যবয়স্ক মহিলাদের নিয়ে ফ্যাক্টরিটি করেছি।