নওগাঁয় ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও চক্ষু শিবির

অন্যান্য

নাজমুল হক :
মানুষ মানুষের জন্য-জীবন জীবনের জন্য। ‘হাসুক রোগী বাচুক প্রাণ আমরা করব স্বেচ্ছায় রক্তদান’ এই স্লোগানকে সামনে রেখে তাসলিমা ফেরদৌস ও সানম সাব্বির এর সার্বিক সহযোগীতায় ”আধারে আলো মানবতার সংগঠন নওগাঁ’’ এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ আগস্ট) সকাল ১০ টা থেকে বেলা ৩ টা পর্যন্ত আয়োজিত ব্লাড গ্রুপিং কার্যক্রমে পাঁচ শতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয় এবং দুই শতাধিক মানুষের চক্ষু চিকিৎসা করা হয়। রানীনগর উপজেলার মালশন গিরিগ্রাম উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত হয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন এবং চক্ষু চিকিৎসা করিয়েছেন। ‘‘আধারে আলো মানবতার সংগঠন নওগাঁ” সংগঠনটি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন স্তরের তরুণ-তরুণী নিয়ে গড়ে উঠেছে। যাদের একমাত্র লক্ষ্য মানব সেবা। একঝাক তরুণ-তরুণী ও শিক্ষার্থীদের মানবসেবার এই কার্যক্রমে এলাকাবাসী খুবই আপ্লুত, শিক্ষাজীবনে এমন অসাধারণ চিন্তাভাবনা দেখে তারা গর্বিত। এমন ভালো কিছুর আয়োজন চলতে থাকলে আগামী প্রজন্ম হবে উন্নত দেশের গর্বিত মানুষ এমনটাই প্রত্যাশা করেন । সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে ১ হাজার ৫ শতাধিক রোগীকে বিনামূল্যে রক্ত দান এবং ১ শতাধিক অসহায় মানুষের পাশে দাড়িয়েছে এই সংগঠনটি।

সংগঠনের উপদেষ্টা রবিউল ইসলাম টিক্কা ও রেজাউল করিম সোহেল এর সঞ্চলনায় উপস্থিত ছিলেন সভাপতি মোঃ রাইহান আলী, সহ সভাপতি কবির হোসেন ও পারভেজ হোসেন সহ উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মোঃসাজু হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ দিগন্ত হোসেন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ফরহাদ রেজা, কোষাধ্যক্ষ মোঃ ইয়াসিন আরাফাত, দপ্তর সম্পাদক মোঃ আনোয়ার হোসেন এবং প্রচার সম্পাদক হুমায়ুন কবির অন্যান্য ব্যক্তিবর্গ ।

উক্ত অনুষ্ঠানের সভাপতি মোঃ রায়হান আলী বলেন, এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। আজ ”আধারে আলো মানবতার সংগঠন নওগাঁ” এই এলাকার তরুণদের সামনে এক বড় উদাহরণ সৃষ্টি করে গেল। এমন স্বেচ্ছাসেবী সংগঠন আরো সৃষ্টি হলে এলাকার মানুষ আরো বেশী উপকৃত হবে। তাদেরকে অনুসরণ করে ভবিষ্যতে দেশের প্রতিটি মানুষ স্বেচ্ছায় রক্ত দান করবে। একটি মানুষও যেন আর রক্তের অভাবে মারা না যায়। দেশের প্রতিটি মানুষ হয়ে উঠুক এক একটি ব্লাড ব্যাংক প্রতিটি মানুষ হয়ে উঠুক অসহায়ের ভরসার প্রতীক।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা কয়েকজন শিক্ষার্থী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ‘‘আধারে আলো মানবতার সংগঠন নওগাঁ ’’ সংগঠনটি এটি খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। যার ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয়-স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো।
উক্ত ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও চক্ষু শিবির বেলা ৩ টায় শেষ হবার কথা থাকলে ও পনেরেশো রোগীকে বিনামূল্যে রক্ত দান উপলক্ষে সন্ধা ৬ টায় কেক কাটার মধ্যে দিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষনা করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।