চট্টগ্রামে রাতভর বৃষ্টি, দিনভর জলাবদ্ধতা

অন্যান্য

চট্টগ্রাম প্রতিনিধি :
চট্টগ্রামে রাতভর টানা বর্ষণে হাঁটু পানিতে আবারও ডুবল নগরী। কয়েক ঘন্টার বৃষ্টিতেই স্থবির হয়ে পড়েছে পুরো নগরজীন। হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। আর বৃহস্পতিবার দিনভর ছিল জলাবদ্ধতা। কোথাও কোথাও হাঁটু পানি থেকে কোমর পানি পর্যন্ত পানি জমেছিল। সড়ক, বাসা-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও হাসপাতাল কোথাও বাদ যায়নি। এতে নগরবাসীকে চরম দুর্ভোগের শিকার হতে হয়।

নগরীর হালিশহর, বাকলিয়া, মুরাদপুর, ষোলশহর ২ নম্বর গেট, চাক্তাই-খাতুনগঞ্জ, চান্দগাঁও আবাসিক এলাকা, কাপাসগোলা, হামজারবাগ, অক্সিজেন, বহদ্দারহাট, চকবাজার, মোহাম্মদপুর, শুলকবহর, আগ্রাবাদ সিডিএসহ আরও বেশকিছু এলাকায় জলাবদ্ধতার খবর পাওয়া গেছে।

জলাবদ্ধতা নিরসন প্রকল্প বাস্তবায়নকারী সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল শাহ আলী বলেন, সেনাবাহিনীর পাশাপাশি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) আরও একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় বিভিন্ন খালের মুখে স্লুইসগেট নির্মাণ করা হচ্ছে। বিভিন্ন খালের মধ্যে দেওয়া অস্থায়ী বাঁধ অপসারণ করা হচ্ছে।

নগরীর জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) প্রায় ৭ হাজার ৯২৬ কোটি টাকায় দুটি প্রকল্প বাস্তবায়ন করছে। এর মধ্যে ৫ হাজার ৬১৬ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প। অন্যদিকে দুই হাজার ৩১০ কোটি টাকা ব্যয়ে কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু হতে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ প্রকল্প। যদিও ৫ হাজার ৬১৬ কোটি ৪৯ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে জলাবদ্ধতা নিরসন প্রকল্পটির কাজ অর্ধেকও সম্পন্ন হয়নি। তবে ১৭০০ কোটি টাকা ইতিমধ্যে ব্যয় হয়ে গেছে। কিন্তু তিন বছরেও এর কোনো সুফল পায়নি নগরবাসী।

Leave a Reply

Your email address will not be published.