এক ভুয়া চিকিৎসককে ৫ হাজার টাকা জরিমানা

অপরাধ

মোঃ ইয়ামিন মিয়া (ভূঞাপুর) টাঙ্গাইল থেকে :
টাঙ্গাইল ভূঞাপুরে হাফিজুর ইসলাম কবিরাজ (৩০) নামে এক হাতুড়ি ডাক্তার ভুয়া চিকিৎসককে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (০৯ মে) বিকেলে অত্র উপজেলার বঙ্গবন্ধু সেতু আঞ্চলিক সড়কের গোবিন্দাসী টি রোডে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) শেখ আলাউল ইসলাম । এসময় চিকিৎসা শাস্ত্রে তার কোন সনদ না থাকায় এ জরিমানা করা হয়।

অর্থদন্ডপ্রাপ্ত ভুয়া চিকিৎসক হলেন- হাফিজুর ইসলাম কবিরাজ সিরাজগঞ্জের আব্দুস সোবহানের ছেলে। তিনি বেশ কিছুদিন ধরে অত্র উপজেলায় হাতুড়ি ডাক্তারি বা ভুয়া চিকিৎসা করে আসছেন। আর এ কারণে ওই কবিরাজের ভুয়া চিকিৎসায় অনেকেই ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে এমন অভিযোগ উঠেছে।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি)শেখ আলাউল ইসলাম বলেন, বিভিন্ন মাধ্যমে হতে অভিযোগ পেয়ে আসছিলাম যে গোবিন্দাসীতে এরকম কবিরাজ বা হাতুড়ে ডাক্তার যার কোন অনুমোদন নেই এবং চিকিৎসা শাস্ত্রে কোন ডিগ্রি নেই, এমন কবিরাজি চিকিৎসা এখানে হয়। এখানে কবিরাজের ভুয়া চিকিৎসায় বিভিন্নভাবে অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। এখানে আসার পর আমি দেখলাম শুধু ঔষধ বিক্রির লাইসেন্স দিয়ে কবিরাজ ক্লিনিকের মতো ব্যবসা পরিচালনা করে আসছেন। এখানে তো তাকে ক্লিনিক আকারে চিকিৎসা করার কোন অনুমোদন দেওয়া হয়নি। এসময় যিনি এখানে চিকিৎসা করেন তাকে পাওয়া যায় নি। কিন্তু অবৈধভাবে যে চিকিৎসা দেওয়া হয় সে সরঞ্জামগুলো পাওয়া গেছে। মেডিকেল প্রাকটিশনার আইন ১৯৮২ অনুযায়ী ওই ভুয়া চিকিৎসককে ৫০০০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। যেহেতু ঔষধ বিক্রির লাইসেন্স আছে, উনি শুধু ঔষধই বিক্রিই করতে পারবেন। কোন প্রকার ডাক্তারি চিকিৎসা করা যাবে না। পরবর্তীতে তার বিরুদ্ধে কোন অভিযোগ পেলে আইনের আওতায় এনে কঠিন শাস্তির ব্যবস্থা করা হবে। তিনি আরো বলেন শাস্তি হিসেবে উনাকে কারাদণ্ড অথবা উনার প্রতিষ্ঠানকে সিলগালা করা হবে। প্রাথমিকভাবে তাকে ৫ হাজার টাকা জরিমানা করে সতর্কতা করা হয় বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published.