পেগাসাসের কারণে মোবাইল ফোন বদলালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :
ইসরায়েলের স্পাইওয়্যার “পেগাসাস” ব্যবহার করে আড়িপাতার ঘটনা প্রকাশ্যে আসায় নিজের মোবাইল ফোন ও ফোন নম্বর বদলে ফেলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো।

বাড়তি নিরাপত্তা’র জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ম্যাক্রো বেশ কয়েকটি নতুন ফোন নম্বর নিয়েছেন। তার ওপর নজরদারি করা হচ্ছে এমন নয়। শুধু বাড়তি নিরাপত্তার জন্য এটা করা হয়েছে। খবর রয়টার্সের।

প্রেসিডেন্টের নিরাপত্তা রক্ষায় নিয়োজিত ব্যক্তিদের পেগাসাসের আড়িপাতার বিষয়টি জানানো হয়েছে বলে উল্লেখ করেছেন ফ্রান্স সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আতাল।

ম্যাক্রোসহ বিশ্বের অন্তত ১৪ জন রাষ্ট্র ও সরকারপ্রধানের ফোন নম্বর পেগাসাসের নজরদারির তালিকায় থাকার বিষয়টি সম্প্রতি প্রকাশ্যে আসে। তবে ম্যাক্রোর ফোনে আড়িপাতার অভিযোগ অস্বীকার করেছে পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপ।

পেগাসাসের মাধ্যমে বিশ্বের যে ১৪ জন রাষ্ট্র ও সরকারপ্রধানের ফোন আড়িপাততে টার্গেট করা হয়, তাদের মধ্যে আছেন তিন প্রেসিডেন্ট- ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রো, দক্ষিণ আফ্রিকার রামাফোসা ও ইরাকের বারহাম সালিহ। এ তালিকায় থাকা তিন প্রধানমন্ত্রী হলেন পাকিস্তানের ইমরান খান, মিসরের মোস্তফা মাদবৌলি ও মরক্কোর সাদ এদ্দিন আল ওসমানি। এছাড়া সাতজন সাবেক প্রধানমন্ত্রী ও একজন বাদশাহ রয়েছেন তালিকায়।

এদিকে পেগাসাস স্পাইওয়্যার নিয়ন্ত্রণে একটি কাঠামো প্রণয়ন না করা পর্যন্ত ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতকে এই প্রযুক্তি রপ্তানিস্থগিত করতে বলেছেন প্যারিসভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের প্রধান ক্রিস্টোফ দেলওয়া।

ইসরায়েলের এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে আড়িপাতা হয়েছে বা পাতার চেষ্টা করা হয়েছে ৫০টির বেশি দেশের রাজনীতিবিদ, সাংবাদিক, মানবাধিকারকর্মী, লেখক, গবেষক, এনজিও কর্মী, সরকারি কর্মকর্তাদের ওপরে। সম্প্রতি এনএসও গ্রুপের একটি তথ্যভান্ডারে সংরক্ষিত ৫০ হাজার ফোন নম্বর ফাঁস হয়। সেগুলো নিয়ে কয়েক মাস ধরে চালানো অনুসন্ধানে স্পাইওয়্যার ব্যবহার করে স্মার্টফোনে আড়িপাতার ঘটনা প্রকাশ করে ১৭টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

Leave a Reply

Your email address will not be published.