আজ মহানবমী,ভীতিমুক্ত পরিবেশে দুর্গাপূজা উদযাপনের লক্ষ্যে প্রশাসনের মহড়া

ধর্ম

মামুন মজুমদার :
সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা ভীতিমুক্ত পরিবেশে উদযাপনের লক্ষ্যে কুমিল্লা সদর দক্ষিন মডেল থানা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ মহড়া ও নিরাপত্তা ব্যবস্থা।এ সময় উপস্থিত ছিলেন সদর দক্ষিণ সার্কেল এএসপি প্রশান্ত পাল,উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)শুভাশিস ঘোষ,
সদর দক্ষিন মডেল থানার অফিসার ইনচার্জ দেবাশিষ চৌধুরী সহ প্রশাসনের কর্মকর্তারা।

উল্লেখ্য,সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ মহানবমী। আজকের এই দিনে আনন্দের মাঝেও বিষাদের ছায়া পড়বে দেবী ভক্তদের মনে। কারণ পরের দিন কেবল বিসর্জন পর্ব।

সকালে কল্পারম্ভ ও বিহিতপুজার মাধ্যমে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। পূজা শেষে ভক্তরা দেবীর চরণে অঞ্জলি নিবেদন করবেন। সনাতন ধর্মমতে, নবমীর পুণ্য তিথিতে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে বিশ্বে শুভ শক্তির প্রকাশ ঘটিয়েছিলেন দেবী দুর্গা।
নবমী তিথি শুরু হয় সন্ধিপূজা দিয়ে। অষ্টমীর শেষ ২৪ মিনিট ও নবমীর প্রথম ২৪ মিনিট সর্বমোট ৪৮ মিনিটে সন্ধিপূজা অনুষ্ঠিত হয়। মূলত দেবী চামুণ্ডার পূজা করা হয় এসময়।
সনাতন ধর্মমতে এ সময়েই দেবী দুর্গার হাতে বধ হয়েছিল মহিষাসুর, আর রাম বধ করেছিলেন রাবণকে। এই দিনই দুর্গাপূজার অন্তিম দিন হিসেবে বিবেচনা করা হয়। তাই নবমী রাতে মণ্ডপে মণ্ডপে বাজে দেবীকে বিদায়ের ঘণ্টা।
শুক্রবার বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সার্বজনীন এই উৎসব।

Leave a Reply

Your email address will not be published.